• সার্চ
  • সার্চ
উইকিভ্রমণ একটি বিশ্বব্যাপী ভ্রমণ নির্দেশিকা - GoArif

উইকিভ্রমণ একটি বিশ্বব্যাপী ভ্রমণ নির্দেশিকা

উইকিভ্রমণ একটি বিশ্বব্যাপী ভ্রমণ নির্দেশিকা যা শুধুমাত্র ভ্রমণ পিপাসুদের জন্য অথবা ভ্রমণকারীদের জন্য যারা ভ্রমণ করতে পছন্দ করেন।

আজকে আমি আপনার সাথে একটি বিশ্বব্যাপী ভ্রমণ নির্দেশিকা উইকিভ্রমণ নিয়ে আলোচনা করব। তার আগে আপনি যদি এই সাইটে নতুন হয়ে থাকেন তাহলে ওয়েবসাইটি বুকমার্ক করতে ভুলবেন না।

গো আরিফ ওয়েবসাইটে ভ্রমণ বিষয়ক নিত্য নতুন তথ্য, গল্প, ভ্রমণ কাহিনী, ভ্রমণ গাইড, ভ্রমণ টিপস ইত্যাদি প্রকাশ করা হয়।

চলুন উইকিভ্রমণ নিয়ে আলোচনা শুরু করা যাক…

উইকিভ্রমণ


নামউইকিভ্রমণ
সাইটের প্রকারউইকি
চালুর তারিখ২০০৬
মালিকউইকিমিডিয়া ফাউন্ডেশন
প্রস্তুতকারকউইকিভয়েজ ই.ভি. অ্যাসোসিয়েশন

উইকিভ্রমণ ইতিহাস

বিশ্বব্যাপী ভ্রমণ নির্দেশিকা উইকিভ্রমণ এর শুরুর ইতিহাস জানার চেষ্টা করব।

বিশ্বব্যাপী ভ্রমণের উন্মুক্ত নির্দেশিকা উইকিভ্রমণ যা যে কেউ বিশ্বের যে কোন স্থান থেকে সম্পাদনা করতে পারে। উইকিভ্রমণের যাত্রা শুরু হয় ২০০৬ সালে। তবে তখন উইকিভ্রমণ এর নাম ছিল উইকিট্রাভেল। পরবর্তীতে ২০১২ সালের দিকে এর নাম পরিবর্তন করে রাখা হয় উইকিভ্রমণ।

জার্মান অ্যাসোসিয়েশন উইকিভয়েজ নামের একটি সংগঠনে মাধ্যমে প্রথম এই উইকিট্রাভেল এর যাত্রা শুরু হয়। বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবক লেখকদের সমন্বিত সহায়তায় এই উইকিভ্রমণ সম্পাদিত হয়ে থাকে।

স্বেচ্ছাসেবক লেখকরা বিনা পারিশ্রমিকে এখানে লিখে থাকেন। এটার মূল উদ্দেশ্য হল, ভ্রমণের জ্ঞান ভাগ করে নেওয়ার উদ্দীপনা যা ভ্রমণকে আরও উপভোগ্য করে তোলে।

এরপর ২০১২ সালের ঠিক মাঝামাঝি সময়ে উইকিভ্রমণের বেশির ভাগ অবদানকারী এ প্রকল্পটিকে উইকিমিডিয়া ফাউন্ডেশনের আওতায় নেয়ার জন্য অনুরোধ জানান।

পরবর্তীতে অবদানকারীদের অনুরোধে ২০১২ সালের অক্টোবর মাস থেকে উইকিভয়েজ উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রকল্প হিসেবে যাত্রা শুরু করে। আশাকরি এতোটুকু বুঝতে পেরেছেন।

উইকিভ্রমণ পরিচালিত ভাষা

বর্তমানে উইকিভ্রমণ পরিচালিত ভাষা সংখ্যা ২১টি। এই ২১টি ভাষার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি ভাষা হল, ইংরেজি, বাংলা, হিন্দি, ভিয়েতনামী, সুইডিশ, ইউক্রেনীয়, পর্তুগিজ, পোলিশ, রুশ, রোমানীয়, স্প্যানীয়, ইতালীয়, ফরাসি, জার্মান, ওলন্দাজ, হিব্রু এবং গ্রিক ইত্যাদি।

এইসব ভাষায় আপনি উইকিভ্রমণের লেখা গুলো পড়তে পারবেন।

আরও: বানিজ্যিক ইভেন্ট বনাম ব্যক্তিগত ভ্রমণ

উইকিভ্রমণে কারা কাজ করে

সম্পূর্ণ উইকিভ্রমণ তৈরি হয়েছে বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবক লেখকদের সমন্বিত সহায়তায়। তাদের ভিতরে অনেকে ভ্রমণ পিপাসু আবার অনেকে ভ্রমণ করতে পছন্দ করেন।

উইকিভ্রমণে যারা কাজ করেন তারা সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে এখানে লিখে থাকেন। তাদের উদ্দেশ্য মূলত জ্ঞান ভাগ করে নেওয়া।

আমরা যারা ভ্রমণ করতে পছন্দ করি তারা ভ্রমণ শেষে বন্ধু-বান্ধব, পরিবার বা আত্মীয়-স্বজনদের সাথে ভ্রমণের গল্প শেয়ার করে থাকি। বর্তমানে তো শেয়ার করার জন্য অনেক সোশ্যাল মিডিয়া রয়েছে।

আবার আমার মত যারা তারা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার পাশাপাশি ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করে অন্যকে ভ্রমণের প্রতি উদ্বুদ্ধ করে থাকেন।

ভ্রমণের এই তথ্য আদান-প্রদান করার জন্য পাশাপাশি ভ্রমণ গাইডের জন্য উইকিভ্রমণ তৈরি হয়েছে। এখানে বিশ্বের যে কেউ যে কোন স্থান থেকে নামে, বেনামে বা ছদ্মনামে নিবন্ধ রচনা এবং পরিবর্তন করতে পারে। উইকিভ্রমণ ওয়েবসাইট সে ভাবেই তৈরি করা হয়েছে।

আপনিও চাইলে ভ্রমণ তথ্য দিয়ে উইকিভ্রমণে অবদান রাখতে পারেন। এর জন্য আপনাকে শুধুমাত্র উইকিভ্রমণে একটি একাউন্ট খুলতে হবে এবং সম্পাদনা করতে হবে। একাউন্ট খোলা সম্পূর্ণ ফ্রি।

কেন উইকিভ্রমণ সম্পাদনা এবং ব্যবহার করতে হবে

আপনাকে কেন উইকিভ্রমণ সম্পাদনা এবং ব্যবহার করতে হবে তা নিয়ে নিচে কিছু পয়েন্ট তুলে ধরা হল। একজন ভ্রমণকারীর জন্য উইকিভ্রমণ কতটা জরুরী।

  • উইকিভ্রমণ সম্পর্কে প্রথম এবং গুরত্বপূর্ণ বিষয়টি হল এটি সম্পূর্ণ ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীনে প্রকাশকৃত একটি মুক্ত উপাদান, যার কোন কপিরাইট সত্বাধিকারী নেই। আপনি আপনার সম্পাদিত কোন লেখা আপনার কপিরাইট সত্বাধিকারী হিসেবে দাবি করতে পারবেন না। এই বিষয়টি ভেবে অনেকেই এখানে অবদান রাখতে উৎসাহী হন। ব্যাপারটা উল্টো হলেও, এটি একটি সার্বজনীন প্রকল্প যা সকলে ব্যবহার করতে উৎসাহী হয়।
  • উইকিভ্রমণের ২য় বিষয়টি হল, প্রাতিষ্ঠানিক ভ্রমণ নির্দেশিকাসমূহ মাসিক বা বার্ষিক হারে সংশোধিত হয়ে থাকে অথবা কখনও সংশোধিত হয় না। কিন্তু উইকিভ্রমণের নির্দেশিকাসমূহ নিয়মিত আপডেট ও মানোন্নয়ন করা হয়ে থাকে। যার ফলে ব্যবহারকারীরা সব সময় আপডেট তথ্য পেয়ে থাকেন।
  • উইকিভ্রমণের ৩য় বিষয়টি হল, এখানে কোন নিবন্ধে ভুল বা অসামঞ্জস্যতা খুঁজে পেলেই সাথে সাথে তা সংশোধন করা হয়। এছাড়া যদি কেউ কোনো নিবন্ধের মধ্যে কোন ভুল খুঁজে পান বা যদি কোন রেস্তোরা বা হোটেলের কার্যক্রম বন্ধ হয়ে যায় তবে সে ক্ষেত্রে তারা নিজেরাই সংশ্লিষ্ট নিবন্ধে তা সংশোধন এবং আপডেট করতে পারেন।
  • এখানে লিখার জন্য আপনাকে অভিজ্ঞ লেখক হওয়ার কোন প্রয়োজন নেই। মোটামুটি লেখার ধারনা থাকলেই উইকিভ্রমণে আপনি লিখতে পারেন।
  • অনেকের ধারনা হতে পারে উইকিপিডিয়ার মত এখানে লেখার উৎস দিতে হবে; না হলে নিবন্ধন বাতিল হয়ে যাবে, ব্যাপাটি ঠিক এমন নয়। এখানে আপনি আপনার সম্পাদনায় উৎস দিতে পারেন আবার না দিলেও সমস্যা নেই। তবে আপনাকে অবশ্যই সঠিক তথ্য দেয়ার চেষ্টা করতে হবে এবং নিরপেক্ষ থাকতে হবে।

উইকিভ্রমণচারী

উইকিভ্রমণচারী সম্পর্কে জানা যাক। উইকিভ্রমণচারী হলেন ভ্রমণ লেখক যারা উইকিভ্রমণে অবদান রাখেন বা সম্পাদনা করেন। উইকিপিডিয়াতে যারা অবদান রাখেন তাদেরকে উইকিপিডিয়ান বলা হয় আর উইকিভ্রমণে যারা অবদান রাখেন তাদেরকে উইকিভ্রমণচারী বলা হয়।

আপনিও চাইলে একজন উইকিভ্রমণ চারী হতে পারেন। তবে সে জন্য আপনাকে উইকিভ্রমণে অবদান রাখতে হবে।

আরও: শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য

উইকিভ্রমণ বিশ্বব্যাপী ভ্রমণ নির্দেশিকা

উইকিভ্রমণ বিশ্বব্যাপী ভ্রমণ নির্দেশিকা নিয়ে আর্টিকেল এর শেষে বলব যে, আপনি যদি একজন ভ্রমণকারী হয়ে থাকেন তাহলে আপনাকে উইকিভ্রমণে স্বাগতম জানাই।

ভ্রমণ খুব সহজ বিষয় নয় আবার খুব কঠিক বিষয়ও নয়। তবে একজন প্রকৃত ভ্রমণকারী হয়ে উঠতে আপনাকে ভ্রমণের অনেক কিছু জানতে হবে এবং অন্যকে জানাতে হবে।

তাই, চেষ্টা করুণ যারা ভ্রমণ করে তাদের সাথে বন্ধুত্ব করতে। পারলে তাদের সাথে মিশে গিয়ে তথ্য আদান-প্রদান করুণ। আপনাকে উইকিভ্রমণের পাশাপাশি GoArif এ স্বাগতম।


আমার ফেসবুক: GoArif

GoArif.com ওয়েবসাইটের কোথাও কোন ভুল বা অসংগতি আপনার দৃষ্টিগোচর হলে তা অনুগ্রহ করে আমাকে অবহিত করুন, যেন আমি দ্রুত সংশোধন করতে পারি।
আরিফ হোসেন

আমি একজন ভ্রমণ পিপাসু। ভ্রমণ করতে আমার খুবই ভালো লাগে। তাইতো সময় পেলে ভ্রমণে ছুটে যাই। কোন ভ্রমণই আমার শেষ হয়ে শেষ হয় না। বারংবার আমার সেই স্থানে ছুটে যেতে ইচ্ছে করে। কারন, আমি যে প্রকৃতি ভালবাসি।

সব পোস্ট দেখুন

মন্তব্য করুণ