ভ্রমণ দিবস - GoArif

ভ্রমণ দিবস

ভ্রমণ দিবস (Travel day) বা ট্রাভেল দিবস, বিশ্ব পর্যটন দিবস কবে, কখন, কত তারিখ পালন করা হয়ে থাকে এবং দিবস এর ইতিহাস নিয়ে বিস্তারিত জানব আজকের এই পোস্টের মাধ্যমে।

ইতিমধ্যে মাহে রমজান শুরু হয়ে গিয়েছে। আজকে রমজানের প্রথম দিন। সবাইকে পবিত্র মাহে রমজান ২০১৯ এর শুভেচ্ছা। চলুন ভ্রমণ দিবস বা, বিশ্ব পর্যটন দিবস নিয়ে বিস্তারিত জানা যাক…

ভ্রমণ দিবস২৭ সেপ্টেম্বর
ধরনপর্যটন
পালিত হয়সারা বিশ্বব্যাপী
তত্ত্বাবধান করেবিশ্ব পর্যটন সংস্থা
অধীনস্থজাতিসংঘ
শুরুর তারিখ১৯৮০ সাল

ভ্রমণ দিবস

ভ্রমণ দিবস ২৭ সেপ্টেম্বর ১৯৮০ সাল থেকে সারা বিশ্বব্যাপী ধারাবাহিক ভাবে জাতিসংঘের অধীনস্থ বিশ্ব পর্যটন সংস্থার প্রত্যক্ষ তত্ত্বাবধানে পালিত হয়ে আসছে।

তাই বিশ্ব পর্যটন দিবস প্রতিবছর ২৭ সেপ্টেম্বর পালিত হয়। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে বাংলাদেশেও বিশ্ব পর্যটন দিবস পালিত হয়। প্রতিবছর দিবসটির জন্য একটি বিশেষ প্রতিপাদ্য নির্বাচন করা হয়।

দিবসের তাৎপর্য

ভ্রমণ দিবসের তাৎপর্য হল: আন্তর্জাতিক সম্প্রদায় ও পর্যটন কেন্দ্রের সাথে সেতুবন্ধন তৈরি করা। সভা, আলোচনা অনুষ্ঠান, প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, শোভাযাত্রা, পোস্টার এর মাধ্যমে ভ্রমণ দিবস পালিত হয়ে থাকে।

আরও: ভ্রমণের দোয়া

ইতিহাস

দিবস এর ইতিহাস সম্পর্কে কিছু তথ্য জানা যাক। ১৯৭০ সালে বিশ্ব পর্যটন সংস্থার সংবিধি পাশ হয়। তার দশ বছর পর অর্থাৎ ১৯৮০ সালের ২৭ সেপ্টেম্বর এ সংবিধি কার্যকর করা হয়। সংবিধি কার্যকর করার দিন থেকেই বিশ্ব পর্যটন সংস্থার সদস্য রাষ্ট্র গুলো আনুষ্ঠানিক ভাবে এই দিবসটি পালন করে আসছে।

এছাড়া, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরিসমাপ্তির পর বিভিন্ন ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ডের সম্প্রসারণের ফলশ্রুতিতে বিশ্বব্যাপী পর্যটন ব্যবসার প্রসার ঘটে।

এ অবস্থায় পর্যটনের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যক্তিবর্গ ও ভোক্তা শ্রেণীর সমন্বয়ে গড়ে ওঠে আন্তর্জাতিক ভ্রমণবিষয়ক সংস্থা বা আইইউওটিও। এরপর ১৯৭৮ সালে “বিশ্ব পর্যটন সংস্থা” নামে চিহ্নিত করে জাতিসংঘের অধীনস্থ বিশ্ব পর্যটন সংস্থার প্রত্যক্ষ তত্ত্বাবধানে ১৯৮০ সাল থেকে চূড়ান্ত ভাবে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে।

বাংলাদেশে প্রতি বছর বেশ জাঁকজমকপূর্ণ ভাবে বিশ্ব পর্যটন দিবস পালন করা হয়ে থাকে। গত বছর ২০১৮ সালে বাংলাদেশে দিবসটির মূল প্রতিপাদ্য ছিল বিষয় ছিল “পর্যটন ও ডিজিটাল রূপান্তর” ।

GoArif.com ওয়েবসাইটের কোথাও কোন ভুল বা অসংগতি আপনার দৃষ্টিগোচর হলে তা অনুগ্রহ করে আমাকে অবহিত করুন, যেন আমি দ্রুত সংশোধন করতে পারি।
আরিফ হোসেন

আমি একজন ভ্রমণ পিপাসু। ভ্রমণ করতে আমার খুবই ভালো লাগে। তাইতো সময় পেলে ভ্রমণে ছুটে যাই। কোন ভ্রমণই আমার শেষ হয়ে শেষ হয় না। বারংবার আমার সেই স্থানে ছুটে যেতে ইচ্ছে করে। কারন, আমি যে প্রকৃতি ভালবাসি।

সব পোস্ট দেখুন

মন্তব্য

avatar
  সাবস্ক্রাইব  
নোটিফিকেশন পান