ভ্রমণ কাহিনী লেখার নিয়ম - GoArif

ভ্রমণ কাহিনী লেখার নিয়ম

ভ্রমণ কাহিনী লেখার নিয়ম । ভ্রমণ সাইটে আপনাকে স্বাগতম। ভ্রমণ কাহিনী কিভাবে লিখবেন? কোন কোন বিষয় গুলো আপনার ভ্রমণ কাহিনীতে লিখার মাধ্যমে ভ্রমণ কাহিনী ফুটিয়ে তুলবেন তা নিয়ে আজকের লেখাঃ ভ্রমণ কাহিনী লেখার নিয়ম।

চলুন শুরু করা যাক…

পরিচ্ছেদসমূহ

ভ্রমণ কাহিনী লেখার নিয়ম


ভ্রমণ কাহিনী লেখার নিয়ম বলার আগে আমরা ভ্রমণ কাহিনী সম্পর্কে সংক্ষিপ্ত কিছু তথ্য জেনে নিব।

ভ্রমণ কাহিনী কি?

ভ্রমণ কাহিনী হচ্ছে, আপনি কোথাও ঘুরতে গেলে কিভাবে গেলেন, কি কি দেখলেন, সেই স্থানের ক্রিস্টি-কালচার, মানুষের জীবন যাত্রা সম্পর্কে গল্প আকারে তুলে ধরাই হল ভ্রমণ কাহিনী।

তবে একই স্থানে ভ্রমণ কাহিনী সবার একই হবে তা সঠিক নয়। এক একজনের দৃষ্টি ভঙ্গি এক এক রকম। আবার এক এক জনের গল্প বলার ধরনও ভিন্ন। তাই ভ্রমণ কাহিনী নির্ভর করে ভ্রমণ কাহিনী কে বলছেন তার উপর।

আরওঃ অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড এর ভ্রমণ কাহিনী

ভ্রমণ কাহিনী কাকে বলে

কোন এক বিশেষ স্থানে কিছু সময় বা কিছু দিনের জন্য ভ্রমণ করে সে স্থান সম্পর্কে গল্প আকারে তুলে ধরাকেই ভ্রমণ কাহিনী বলা হয়ে থাকে।

সকল ভ্রমণ কাহিনী ভ্রমণের অংশ কিন্তু সকল ভ্রমণই ভ্রমণ কাহিনী নয়।

আরওঃ শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য

ভ্রমণ কাহিনী কেন লিখবেন

আমরা কোথাও ভ্রমণে গেলে ভ্রমণের সেই আনন্দময় মূহূর্তগুলো ধরে রাখার জন্য ছবি বা ভিডিও করে রাখার চেষ্টা করে থাকি। কিন্তু শুধুমাত্র ছবি এবং ভিডিও করার মাধ্যমে সেই আনন্দময় সময় গুলো সম্পূর্ণ ভাবে স্মৃতিতে ধরে রাখা সম্ভব নয়।

সময়ের ব্যবধানে একসময় ভ্রমণের স্মৃতি গুলো হারিয়ে যায়। ভ্রমণে কিভাবে গিয়েছি, কি কি দেখেছি, কার সাথে দেখা হয়েছে, কি খেয়েছি, কিভাবে মজা করেছি ইত্যাদি বিষয় গুলো আমাদের মনে থাকে না।

তাই তো আপনার স্মৃতিতে ভ্রমণ সম্পর্কে ধারণা গুলো টাটকা থাকতেই এখনি ভ্রমণ কাহিনী লিখে ফেলুন।

ভ্রমণ কাহিনী কোথায় লিখব

আগেরকার ভ্রমনপ্রিয় মানুষ গুলো ভ্রমণ কাহিনী লিখার জন্য ডায়েরি ব্যাবহার করত। তারা তাদের ভ্রমণ কাহিনী ডায়েরিতে লিখে রাখত। তারপর দেখা যেত একসময় ডায়েরিতে কলমের কালি দিয়ে লিখা গুলো লেপ্টে যেত অথবা ইঁদুর ডায়েরি কেটে ফেলত।

কিন্তু এখন যুগ পাল্টেছে। এখন আর ডায়েরিতে লিখা লাগে না। আপনার ভ্রমণ কাহিনী লিখার জন্য অনেক ডিজিটাল প্ল্যাটফর্ম রয়েছে। যেমনঃ ফেসবুক, টুঁটার, লিংকডিন, ইউটিউব (ভিডিওর জন্য) অথবা আপনি চাইলে ফ্রিতেই একটি ওয়েবসাইট পেয়ে যাবেন গুগলের ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেসে।

ভ্রমণ কাহিনী লেখার নিয়ম গুলো

আসুন এবার ভ্রমণ কাহিনী লেখার নিয়ম গুলো জেনে নেই।

ভ্রমণ কাহিনী লেখার নিয়ম জানা একজন ভ্রমণ লেখকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি গৎবাঁধা গল্প লিখে গেলে পাঠকের কাছে গ্রহণযোগ্য হবে না। ভ্রমণ গল্প লেখার সময় অবশ্যই আপনাকে কিছু ধাপ বা নিয়ম মেনে এবং রস সহকারে লিখলে আপনার ভ্রমণ কাহিনী হবে আকর্ষণীয় ও পাঠযোগ্য।

আরওঃ ভ্রমণ কাহিনী

মজার বা বিশেষ কাহিনী দিয়ে শুরু করুন

পাঠক আপনার ভ্রমণ কাহিনী পড়ার সময় প্রথমে কিছু অংশ পড়েই যেন চলে না যায় সে জন্য আপনার ভ্রমণের বিষের অংশ বা মজার অংশ টুকু লিখার শুরুতে প্রথমে কিছুটা বলে নিন। এরপর বলুন বাকি অংশ নিচে বলছেন অথবা শেষে থাকছে।

এতে করে পাঠক আপনার ভ্রমণ কাহিনী পড়ার প্রতি আগ্রহ পাবে। ইউটিউব ভিডিওতে ভিউয়ার ধরে রাখার এই বিষয় টা খেয়াল করলে দেখতে পাবেন, অনেক ইউটিউবার তাদের সম্পূর্ণ ভিডিও এর মজার বা বিশেষ অংশ টুকু কেটে প্রথমে দিয়ে থাকেন। এতে ভিউয়ার ঐ অংশের বাকিটুকু দেখার জন্য সম্পূর্ণ ভিডিও টি দেখে থাকে।

লেখা গুছিয়ে লিখুন

আপনার পক্ষে যতটা সম্ভব লেখা গুছিয়ে লেখার চেষ্টা করুণ। কম লেখায় যদি পাঠক কে বুজাতে পারেন তাহলে বেশি লেখার প্রয়োজন নেই।

ভাষার প্রতি খেয়াল রাখুন

আপনি যে ভাষাতেই ভ্রমণ কাহিনী লিখেন না কেন, ভ্রমণ কাহিনী লেখার সময় ভাষার প্রতি খেয়াল রাখুন। যতটা সম্ভব আপনার আঞ্চলিক ভাষা পরিহার করার চেষ্টা করুণ। এমন ভাষা ব্যাবহার করুণ যেটা সবাই বুঝবে।

অপ্রয়োজনীয় অংশ বাদ দিন

আপনার লেখায় অপ্রয়োজনীয় অংশ বাদ দিন। ভ্রমণে গেলে সব কাহিনী যে আপনাকে লিখতে হবে এমনটা নয়। আবার সব ভ্রমণ যে আনন্দময় হবে সেটাও ঠিক নয়।

তাই লিখার সময় খেয়াল রাখুন কোন কথা পাঠক কে বলছেন। সেটা যদি অপ্রয়োজনীয় হয় তাহলে বাদ দেয়াই ভালো।

রসাত্মক ভাবে লিখুন

আমরা সবাই কমবেশি রসাত্মক লেখা বা কথা শুনতে পছন্দ করি। লেখায় যতটা সম্ভব রসাত্মক ভাব রাখার চেষ্টা করুণ। কারন ভ্রমণ গল্প যদি বেরসাত্মক হয় তাহলে আপনার লেখা পাঠক পড়ে মজা পাবে না এবং পরবর্তীতে সে আপনার লেখা পড়ায় আনাগ্রহ দেখাবে।

আরওঃ ৭টি জীবন রক্ষাকারী ভ্রমণ হ্যাক টিপস

প্যারা সহকারে লিখুন

আপনার ভ্রমণ কাহিনী লেখার সময় ছোট ছোট প্যারা করে এবং ছোট ছোট টাইটেল দিয়ে লিখার চেষ্টা করুণ। এতে পাঠক আপনার লেখার সম্পর্কে পরিষ্কার ধারনা পাবে।

একটানা গৎবাঁধা গল্প অগোছাল দেখায় এবং পাঠক পড়তে চায় না। পাঠকের কথা বাদ দিন আপনিইবা পড়তে চান কি?

ভ্রমণ কাহিনী পছন্দ করুণ

মনে রাখবেন যারা ভ্রমণ কাহিনী পছন্দ করেন সবার পছন্দের তালিকা মোটামোটি একই রকম। বিশেষ করে বাংলাদেশের কথা বলছি আমি।

আপনি পাহাড় ভ্রমণের গল্প বলবেন নাকি, সমুদ্র ভ্রমণের গল্প বলবেন সেটা আপনাকেই পছন্দ করে নিতে হবে। তাই ভ্রমণ কাহিনী লেখার আগেই আপনার ভ্রমণ কাহিনী পছন্দ করুণ।

লেখায় বাস্তব চিত্র তুলে ধরুন

আপনার ভ্রমণ গল্প লেখায় এমন ভাবে লিখার চেষ্টা করুণ যাতে পাঠক লেখা পড়ে বাস্তব চিত্র কল্পনা করতে পারে।

লেখায় ছবি এবং ভিডিও সংযুক্ত করুন

ভ্রমণ গল্প লেখার মাঝে মাঝে প্রাসঙ্গিক ছবি বা ভিডিও সংযুক্ত করুণ। এতে পাঠক আপনার লেখা পড়ার পাশাপাশি ছবি এবং ভিডিও দেখে আপনার কাহিনী সম্পর্কে আরও পরিষ্কার ধারনা লাভ করবে।

ভিডিও আপনি জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে আপলোড করে তার লিংক লেখায় সংযুক্ত করে দিতে পারেন।

ভ্রমণ টিপস

ভ্রমণ কাহিনী লেখা শেষে আপনার ভ্রমণের অভিজ্ঞতার উপর সে স্থানের কিছু ভ্রমণ টিপস শেয়ার করতে পারেন। এতে করে পরবর্তীতে কেউ সে স্থানে ভ্রমণে গেলে আপনার ভ্রমণ টিপস গুলো তার কাজে লাগবে।

আরওঃ ভ্রমণ টিপস


আমার ফেইসবুকঃ GoArif

GoArif.com ওয়েবসাইটের কোথাও কোন ভুল বা অসংগতি আপনার দৃষ্টিগোচর হলে তা অনুগ্রহ করে আমাকে অবহিত করুন, যেন আমি দ্রুত সংশোধন করতে পারি।
আরিফ হোসেন

আমি একজন ভ্রমণ পিপাসু। ভ্রমণ করতে আমার খুবই ভালো লাগে। তাইতো সময় পেলে ভ্রমণে ছুটে যাই। কোন ভ্রমণই আমার শেষ হয়ে শেষ হয় না। বারংবার আমার সেই স্থানে ছুটে যেতে ইচ্ছে করে। কারন, আমি যে প্রকৃতি ভালবাসি।

সব পোস্ট দেখুন

মন্তব্য

avatar
  সাবস্ক্রাইব  
নোটিফিকেশন পান