PLAN B – Projonmo Bangladesh – প্রজন্ম বাংলাদেশ

PLAN B ( Projonmo Bangladesh ) বাংলায়, প্রজন্ম বাংলাদেশ বা সংক্ষেপে PB যাই বলিনা কেনো, এই প্ল্যান বি এর মূল উদ্দেশ্য হচ্ছে, তারা রাজনীতির উপর ভিত্তি করে নয় বরং মেধার উপর ভিত্তি করে সৎ ও দায়িত্বশীল রাজনীতির মাধ্যমে একটি জাতিকে গড়ে তোলার জন্য তরুণদের ক্ষমতায়ন করতে চায়।

সে জন্য তারা বলেঃ আমরা রাজনীতির উপর ভিত্তি করে নয় বরং মেধার উপর ভিত্তি করে সৎ ও দায়িত্বশীল রাজনীতির মাধ্যমে একটি জাতিকে গড়ে তোলার জন্য তরুণদের ক্ষমতায়ন করতে চাই।

PLAN B Meaning বা Plan B কি?

P = Projonmo ( প্রজন্ম )

B = Bangladesh ( বাংলাদেশ )

Plan B = Projonmo Bangladesh

প্ল্যান বি মানে প্রজন্ম বাংলাদেশ ।

আপনার দেশের রাজনৈতিক সমস্যা বন্ধের জন্য আপনার কোন পরিকল্পনা আছে কি? একটি দেশে বাস করে সে দেশের জন্য আপনি কি স্বপ্ন দেখছেন? মাহী বি চৌধুরী বাংলাদেশের রাজনীতিকে মর্যাদাপূর্ণ এবং গ্রহণযোগ্য করার জন্য খুবই চমৎকার বিশেষ একটি বক্তব্য দিয়েছেন। মাহী বি চৌধুরী বাংলাদেশের রাজনীতিক সমস্যা সমাধান নিয়ে যে বক্তব্য রেখেছেন সেটা ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হতে শুরু করেছে।

মাহী বি চৌধুরীর ২ মিনিট ৩৯ সেকেন্ডের তাঁর অসাধারণ সেই বক্তব্যে যা বলেছেন সেটা তুলে ধরা হলঃ

আরো পড়ুনঃ আমার বানানো প্রথম বিমান

মাহী বি চৌধুরীর বক্তব্য

৩০০ আসনে কেন্দ্র থাকে প্রায় ৪০ হাজার। গড়ে ১২৬ থেকে ১৩০ টি কেন্দ্র থাকে ১টি নির্বাচনী এলাকায়। ৪০ হাজার ভোট কেন্দ্র। প্রতি ভোট কেন্দ্রে যদি এভারেজ ১০ টি করে বুথ থাকে তাহলে মোট বুথের সংখ্যা ৪ লক্ষ!

প্রতি বুথে যদি অন্তত ৩ জন করে এজেন্ট লাগে, শুধু মাত্র এজেন্ট। তাহলে ১২ লক্ষ অগজিলারি ফোর্স! সেনাবাহিনীর মত শক্তি শালি এক একটা দল। দুই দল মিলে ২৪ থেকে ২৫ লক্ষ এজেন্ট নিয়োগ করতে পারে। এই যে ২৪ লক্ষ মানুষ ফুল টাইম রাজনীতি করে, তাদের জীবিকা চলে কীভাবে? প্রশ্ন করেছেন কখনো?

আপনি দেখেন যে প্রধান ২টি দল বিএনপি এবং আওয়ামীলীগ ডাক দিলে ২৪ ঘন্টার ভিতরে ৫ লক্ষ্য লোক আসে। আপনার আসে না কেনো? আমার আসে না কেনো?

শুধু মাত্র ভালোবেসে? শুধু মাত্র রাজনিতির জন্য?

না…!

বাংলাদেশে যত ব্রিজ আছে, যত রাস্তা আছে, সেখানে ঢোল কালেক্ট করা হয়। কারা কালেক্ট করে? কখনো ছাত্র দল আবার কখনো ছাত্রলীগ।

বাংলাদেশে যত ঘাট আছে, যত বাসস্ট্যান্ড আছে, যত রিকশাস্ট্যান্ড আছে, যত বেবি ট্যাক্সি স্ট্যান্ড আছে, কার কাছে ইজারা দেয়া আছে? কখনো শ্রমিকদল আবার কখনো শ্রমিকলীগ।

যত বাজার আছে ইজারা দেয়া আছে কার কাছে? কখনো কৃষকদল আবার কখনো কৃষকলীগ।

২৪ লক্ষ ফুল টাইম সেনাবাহিনীর মত ফোর্স। তাদের কাছে বাংলাদেশের ১৬ কোটি মানুষ জিম্মি! ১৯৬৬ সালে বলেছেন, “বীর বাঙালি অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো” । বাংলাদেশের তরুণ প্রজন্ম আপনার পিছে দাঁড়িয়েছে। দেশ তখন পরাধীন ছিল। পরাধীন জাতির জন্য আমি অস্ত্র ধরবো।

কিন্তু আমাকে প্রশ্ন করেন… যারা ৪৭ বছর ধরে আপনারা রাজনৈতিক নেতৃত্ব দিচ্ছেন, আমাদের কে আপনাদের উত্তর দিতে হবে, স্বাধীনতার ৪৭ বছর পরেও কেনো প্রশ্ন উঠবে ” ৭১ এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার ” ।

স্বাধীন দেশে কার বিরুদ্ধে আমারা হাতিয়ার তুলব?

বাধা আসবে যেখানে, লড়াই হবে সেখানে। লড়াই… লড়াই… লড়াই চাই, লড়াই করে বাচতে চাই। এই প্রজন্ম আর লড়াই করার রাজনীতি চায় না.. চায় না… চায় না…। প্রশ্ন করে দেখতে পারেন তাদের।

রক্ত আগুন করা শ্লোগান… ” দিয়েছিতো রক্ত, আরো দিব রক্ত ” বলে কি! এই প্রজন্ম কে জিগ্যেস করেন, ওরা রক্ত দিতে চায় না। ওরা ঘাম দিতে চায়, ওরা মেধা দিতে চায়, ওরা শ্রম দিতে চায়, রক্তের রাজনীতি বন্ধ করতে হবে।

এই প্রজন্ম বলে, বাধা আসবে যেখানে, শান্তি আনব সেখানে। লড়াই করার দিন শেষ। শান্তি সুখের বাংলাদেশ। সেটার নাম প্ল্যান বি (PlanB) ।

আরো পড়ুনঃ সমুদ্র কিভাবে তৈরি হয়েছিল? জানুন বিস্তারিত

প্ল্যান বি (Plan B) এর সাথে থাকুন। প্ল্যান বি তে ভলান্টিয়ার হিসেবে যোগ দিতে নিচের লিংক এ গিয়ে ফর্ম টি পূরণ করে সাবমিট করেদিন।

ফর্ম টি পূরণ করার আগে নিচে দেয়া ছবিটি ভালো করে লক্ষ্য করুন।

PLAN B - Projonmo Bangladesh form
প্ল্যান বি – প্রজন্ম বাংলাদেশ ফর্ম

প্ল্যান বি (Plan B) এর ফর্ম লিংকঃ https://care.joinplanb.com/index.php/signup

৪ টি মন্তব্য

আমাদের মন্তব্য নীতি অনুযায়ী পরিচালনা করা হয় এবং আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। দয়া করে নাম দেয়ার ক্ষেত্রে কীওয়ার্ড ব্যবহার করবেন না। আসুন একটি ব্যক্তিগত এবং অর্থপূর্ণ কথোপকথন হয়ে যাক 😊 ।





আর্কাইভ