গুগল সার্চ ইঞ্জিন এর নতুন ডিজাইন - GoArif BD

গুগল সার্চ ইঞ্জিন এর নতুন ডিজাইন

গুগল সার্চ ইঞ্জিন এর নতুন ডিজাইন প্রকাশিত হয়েছে। আজ ২০১৮ সালের ১৩ই সেপ্টেম্বর গুগল এর নতুন সার্চ ইঞ্জিন এর ডিজাইন প্রকাশিত হল।

সার্চ ইঞ্জিন হিসেবে গুগল এই মুহূর্তে ১ নাম্বার অবস্থানে রয়েছে। আমরা যারা ইন্টারনেট সম্পর্কে ধারনা রাখি তাদের কাছে এই গুগল খুবই পরিচিত নাম। বলা হয়ে থাকে, বিশ্বের এমন কিছু নেই যা সম্পর্কে গুগল জানে না! অনেকটা সবজান্তা শমসের এর মত। সে সব কিছুই জানে। আমরা তো অনেকে আদর করে এটাকে গুগল মামা বলেও ডাকি 😛 ।

প্রতিনিয়ত আমাদের এই অত্যাবশ্যকীয় প্রয়োজনীয় গুগল আমাদের কে না না রকম ভাবে তাঁর সার্চ ইঞ্জিন এর মাধ্যমে সেবা দিয়ে আসছে।

গুগল সার্চ ইঞ্জিন থেকে শুরু করে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম, ইউটিউব, জিমেইল, গুগল প্লাস, গুগল ম্যাপ, গুগল প্লে স্টোর সহ নানা সার্ভিস রয়েছে গুগল এর।

নতুন এই ডিজাইনে গুগল তাদের সার্চ ইঞ্জিনে কি কি পরিবর্তন এনেছে এবার সেটাই বলব। তো চলুন শুরু করা যাক…।

গুগল সার্চ ইঞ্জিন এ নতুন যা যা পরিবর্তন হয়েছেঃ

গুগল সার্চ ইঞ্জিন প্রায়শই তাদের ইউজার এর কথা ভেবে ডিজাইন এর পরিবর্তন করে থাকে। তেমনি ভাবে ২০১৮ সালের ১৩ই সেপ্টেম্বর গুগল তাদের সার্চ ইঞ্জিন এর ডিজান এর কিছু পরিবর্তন এনেছে।

Google Old search engine design - GoArif
গুগল পুরনো সার্চ ইঞ্জিন ডিজাইন – GoArif

» গুগল পুরনো সার্চ ইঞ্জিন এ সার্চ বক্স টি স্ট্রিট ছিল ( উপরের ছবির মত ) । যেখানে বক্স/বর্ডার রেডিয়াস ছিল ২ পিক্সেল মানেঃ

border-radius: 2px;
> border-top-left-radius: 2px;
> border-top-right-radius: 2px;
> border-bottom-right-radius: 2px;
> border-bottom-left-radius: 2px;

(যারা ওয়েব প্রোগ্রামিং বুজেন, তারা হয়তো বুজে গেছেন ব্যাপারটা)

আরো পড়ুনঃ এই আশ্চর্যকর Websites গুলো একবার হলেও দেখা উচিৎ আপনার

» পূর্বে গুগল সার্চ ইঞ্জিন এর উপরের বক্স অংশ যাকে হেডার (Header) বলা হয়ে থাকে সেটা স্টিকি ছিল না। ফলে স্ক্রল করলে হেডার হাইড হয়ে যেতো।

গুগল সার্চ ইঞ্জিন এর নতুন ডিজাইন - GoArif
গুগল সার্চ ইঞ্জিন এর নতুন ডিজাইন

» গুগল সার্চ ইঞ্জিন এর নতুন ডিজাইনে সার্চ বক্স এর পরিবর্তন করা হয়েছে । সার্চ বক্স আর আগের মত স্ট্রিট নয়। গুগল এর আগের সার্চ বক্স/বর্ডার রেডিয়াস ছিল ২ পিক্সেল যা বর্তমানে ২৪ পিক্সেল করা হয়েছে (উপরে দেয়া ছবিটি দেখুন) ।

Google Sticky Header - GoArif
গুগল স্টিকি হেডার

» পূর্বে গুগল সার্চ ইঞ্জিন এর উপরের বক্স অংশ যাকে হেডার (Header) বলা হয়ে থাকে সেটা স্টিকি ছিল না। ফলে স্ক্রল করলে হেডার হাইড হয়ে যেতো। কিন্তু বর্তমানে হেডারটি কে স্টিকি হেডার করে দেয়া হয়েছে। যার ফলে স্ক্রল করলে হেডার টি স্টিকি হয়ে থাকে মানে ভেসে থাকে।

আরো পড়ুনঃ মমো কি? জেনে নিন এর থেকে নিরাপদ থাকার উপায় গুলো

আমার ইউটিউব চ্যানেলঃ GoArif

মন্তব্য

আমাদের মন্তব্য নীতি অনুযায়ী পরিচালনা করা হয় এবং আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। দয়া করে নাম দেয়ার ক্ষেত্রে কীওয়ার্ড ব্যবহার করবেন না। আসুন একটি ব্যক্তিগত এবং অর্থপূর্ণ কথোপকথন হয়ে যাক 😊 ।





আর্কাইভ