অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড (Alex Honnold) এর ভ্রমণ কাহিনী - GoArif

অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড এর ভ্রমণ কাহিনী

প্রধান_পাতা » ভ্রমণ কাহিনী » অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড এর ভ্রমণ কাহিনী

অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড (Alex Honnold) এর সম্পর্কে এবং তার ভ্রমণ কাহিনী সম্পর্কে জানব আমরা। অ্যালেক্স অনল্ড একজন বিশ্বসেরা পর্বতারোহী (Rock climber) ।

কে এই অ্যালেক্স অনল্ড? কি তার পরিচয়? কেন এই পর্বতারোহী বিশ্বসেরা? কেনইবা তিনি অস্কার বিজয়ী হলেন? এই সব বিষয় গুলো আমরা আজকের এই ভ্রমণ পোস্ট (GoArif.com) এর মাধ্যমে জানার চেষ্টা করব। সম্পূর্ণ লেখাটা পড়লেই বিস্তারিত জানতে পারবেন।

সাথে রয়েছি আমি আপনার ভ্রমণ বন্ধু আরিফ হোসেন। চলুন শুরু করা যাক…।

পরিচ্ছেদসমূহ

ভ্রমণ: মেঘনা নদী ভ্রমণ

অ্যালেক্স অনল্ড

প্রথমে চলুন সংক্ষেপে অ্যালেক্স অনল্ড সম্পর্কে কিছু তথ্য জানা যাক।

নামঅ্যালেক্স অনল্ড (Alex Honnold)
জন্ম১৭ আগস্ট, ১৯৮৫
শিক্ষাইউসি বার্কলে (ড্রপ আউট)
পেশারক ক্লাইম্বিং
ক্লাইম্বিং টাইপফ্রি সোলো, বড় প্রাচীর
সর্বোচ্চ গ্রেডরেডপয়েন্ট: ৫.১৪c (৮c +)
বাল্ডারিং: V১২ (৮A +)
অ্যালেক্স অনল্ড (Alex Honnold) - GoArif
অ্যালেক্স অনল্ড (Alex Honnold)

অ্যালেক্স অনল্ড এর পুরো নামঃ আলেকজান্ডার জে. অনল্ড (Alexander J. Honnold) । তিনি একজন মার্কিন পর্বত আরোহী।

অ্যালেক্স অনল্ড ১৭ আগস্ট, ১৯৮৫ সালে জন্মগ্রহন করেছেন। তিনি একজন আমেরিকান পর্বতারোহী এবং রক ক্লাইম্বিং করে থাকেন। তাকে সবাই উচু পর্বতে একাকী পর্বতারোহী বা রক ক্লাইম্বার হিসেবে চিনেন।

রক ক্লাইম্বিং কি?

রক ক্লাইম্বিং আর পর্বতারোহী এর মাঝে খুব সুক্ষ একটি পার্থক্য রয়েছে। যেমনঃ কেউ যদি মাউন্ট এভারেস্ট এর চুড়ায় উঠেন তাহলে তাকে পর্বতারোহী বলা হয়ে থাকে কিন্তু সে রক ক্লাইম্বার নয় বা এটাকে রক ক্লাইম্বিং বলা হয় না।

এটা খুবই সুক্ষ পার্থক্য। এই রক ক্লাইম্বিং এর সঠিক কোন বাংলা অর্থ নেই! যার ফলে এটা বুজানটা একটু মুশকিল।

তারপরও আশাকরি আপনি বুজে নিবেন। এবার চলুন রক ক্লাইম্বিং নিয়ে উইকিপিডিয়া কি বলে তা দেখি-

রক ক্লাইম্বিং বা রক ক্লাইম্বিং হচ্ছে সেসকল কার্যক্রম যেখানে একজন অংশগ্রহণকারী একটি প্রাকৃতিক পর্বত বা কৃত্রিমভাবে তৈরি পর্বতে আরোহণ করে থাকেন । এক্ষেত্রে লক্ষ্য বা উদ্দেশ্য হলো সফলভাবে পর্বতের চূড়ায় পৌঁছানো ।

ফ্রি ক্লাইম্বিং কি?

ফ্রি ক্লাইম্বিং মানে, এক্ষেত্রে একজন আরোহীকে মূলত নিজের শারীরিক শক্তি সামর্থ্যের উপর নির্ভর করতে হয় । এই পদ্ধতিটি পর্বতারোহণের ক্ষেত্রে খুবই প্রচলিত একটি পদ্ধতি । ফ্রি ক্লাইম্বিং এর ক্ষেত্রে খুঁটিতে বাঁধা রশি ব্যবহার করা হতে পারে । রশি এবং অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামাদি নিরাপত্তার লক্ষ্যে ব্যবহৃত হয় ।

আর অ্যালেক্স অনল্ড একজন ফ্রি ক্লাইম্বার বা তিনি ফ্রি ক্লাইম্বিং করে থাকেন।

অ্যালেক্স অনল্ড এর ফ্রি ক্লাইম্বিং

২১শে মে, ২০১২ সাল। অ্যালেক্স অনল্ড প্রথম এবং একমাত্র ব্যক্তি যিনি একাই যোসেমাইট ন্যাশনাল পার্কের এল ক্যাপিটান পর্বত, মাউন্ট ওয়াটকিনস, নাস এবং হাফ ডোমের নিয়মিত নর্থওয়েস্ট ফেস পর্বত অভিযান করে বা পর্বত আরোহণ করে যোসেমাইট ট্রিপল মুকুট পুরস্কারটি অর্জন করেন। এতে তার সময় লাগে ১৮ ঘন্টা ৫০ মিনিট।

অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড (Alex Honnold) এর ভ্রমণ কাহিনী - GoArif

এ ব্যাপারে অ্যালেক্স অনল্ড বলেছেন,

তিনি লম্বা, দীর্ঘ পথ ভ্রমণ পছন্দ করেন এবং তিনি দ্রুত তা করার চেষ্টা করেন।

তিনি একজন লেখক (ডেভিড রবার্টস সহ) স্মৃতির অ্যালোন অন দ্য ওয়াল (২০১৭) এবং ২০১৮ সালের জীবনীসংক্রান্ত তথ্যচিত্র ফ্রি সোলোর বিষয়, যা BAFTA এবং একাডেমি পুরস্কার জিতেছে।

অ্যালেক্স অনল্ড বলেন যে তিনি পিটার ক্রফ্ট, জন বচর এবং টমি ক্যালডওয়েল এবং এল ক্যাপিটানের সুন্দর পর্বতারোহী সাইটগুলি দ্বারা আরো বেশি পর্বতারোহী হিসাবে অনুপ্রাণিত হয়েছেন।

জীবন এবং কাজ

অ্যালেক্স অনল্ড এর জীবন এবং কাজ নিয়ে এবার কিছু জানা যাক। যেহেতু আমি একজন ভ্রমণকারী তাই অ্যালেক্স অনল্ড এর কাজ গুলো দেখে আমি অনুপ্রাণিত হই এছাড়া আমি অনেক ভ্রমণকারী বা ট্রাভেলার কে নিয়মিত ফলো করি, তার ভিতরে ড্র বিনস্কাই (Drew Binsky) সেরা।

অ্যালেক্স অনল্ডের জন্ম সিক্রামেন্টো, ক্যালিফোর্নিয়ায়, ডিয়ারড্রে (ভোলাউনিক), লেখক ও শিক্ষিকা, এবং চার্লস ফরেস্ট অনল্ড এর পুত্র। তিনি পোলিশ বংশধর।

অ্যালেক্স অনল্ড - GoArif
অ্যালেক্স অনল্ড

অ্যালেক্স অনল্ড ৫ বছর বয়সে আরোহণকারী জিমতে আরোহণ করতে শুরু করেন এবং ১০ বছর বয়সে “সপ্তাহে অনেক বার” আরোহণ করেন। তিনি একজন কিশোর হিসাবে অনেক জাতীয় এবং আন্তর্জাতিক যুব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেন।

তিনি বলেন, “আমি কখনই খারাপ আরোহী ছিলাম না (বাচ্চা হিসাবে), কিন্তু আমি কখনও বড় পর্বতারোহীও ছিলাম না”। সেখানে আরো অনেক সংখ্যক ক্লাইম্বার ছিল যারা আমার চেয়ে অনেক শক্তিশালী, যারা বাচ্চাদের মতো শুরু করেছিল এবং তারা অবিলম্বে অদ্ভুতভাবে শক্তিশালী ছিল – তাদের কাছে যেমন এটা কেবল একটি প্রাকৃতিক উপহার ছিল। যা আমার ছিল না।

অ্যালেক্স অনল্ড আরও বলেন, আমি শুধু ক্লাইম্বিং পছন্দ করতাম, এবং আমি যেহেতু সব সময়ই আরোহণ করেছি, তাই আমি স্বাভাবিকভাবেই এটিকে আরও ভালভাবে অর্জন করেছি, কিন্তু আমি কখনই প্রতিভাধর ছিলাম না।

২০০৩ সালে ইন্টারন্যাশনাল ব্যাচেলর্যুট প্রোগ্রামের অংশ হিসেবে মিরা লোমা হাই স্কুল থেকে স্নাতক করার পর, তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে নথিভুক্ত হন।

এরপর তার দাদা মারা যান। অ্যালেক্স অনল্ড এর জীবনের অনেক ঘটনা রয়েছে। তিনি ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ায় ভর্তি হলেও পরবর্তীতে সেখান থেকে ড্রপ আউট হন। তবে সে সম্পর্কে বিস্তারিত বলছি না। আমরা তার পর্বত আরহন সম্পর্কে জানার চেষ্টা করব।

আরও: কলাকান্দা মসজিদ ও মাদ্রাসা

অ্যালেক্স অনল্ড এর ভ্রমণ কাহিনী

২০১১ সালের একটি আলপিনিস্ট প্রোফাইল অনুযায়ী:

ক্লাইম্বিং ওয়ল্ড এর দুনিয়ায় অ্যালেক্স অনল্ড একজন পরিপূর্ণ ক্লাইম্বার। ২০০৬ সালে তার কথা কেউ শুনত না। ২০০৭ সালে তিনি পিটার ক্রফ্টের কিংবদন্তী ১৯৮৭ ফিট উচ্চতায় কৃতিত্বের সাথে একদিনে ফ্রি সোসোল্ড জোসেমাইটের আস্ট্রমেন এবং রোস্ট্রামকে আরোহণ করেছিলেন এবং হঠাৎ অ্যালেক্স অনল্ড সবার কাছে বেশ পরিচিত হয়ে উঠলেন।

অ্যালেক্স অনল্ড - GoArif

এক বছর পর, তিনি ১২০০ -শ ফুট, ৫.১২ডি ফিঙার ক্র্যাককে এককভাবে আরোহণ করেছিলেন যা জিয়নের চাঁদের আলোকে বিভক্ত করেছিল।

এই নিউজটি ১লা এপ্রিল প্রকাশ করা হয়েছিল কিন্তু দুঃখের বিষয় অনেকেই এই খবরটি বিশ্বাস করতে চাছিল না। এটাকে ফেইক নিউজ হিসবে আখ্যায়িত করছিল।

এরপর ঠিক পাঁচ মাস পরে, অনল্ড হাফ ডোমের গ্ল্যাশিয়াল বুলডজড নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম দিকে ২,০০০-পাউন্ডের এককভাবে নিখরচায় এক অভূতপূর্ব পদক্ষেপ গ্রহণ করেন। ক্রফ্ট এই চূড়ান্ত কখনও কখনও সবচেয়ে চিত্তাকর্ষক রোপ্লেস উত্সাহ বলা হয়।

দ্য রেগুলেটর নর্থওয়েস্ট ফেস অফ হাফ ডোমের ২০১২ সালের একক অ্যালবাম ওয়াল এবং পরবর্তীতে তার ৬০ মিনিটের সাক্ষাত্কারে তার একক অ্যালবামের পরে মূলধারার স্বীকৃতি অর্জন করেন।

অ্যালেক্স অনল্ড এর পর্বতারোহণ

২০১১ সালের নভেম্বরে, হোনিমল্ড এবং হ্যানস ফ্লোরিন ইউসেমাইটের এল ক্যাপিটানের নস রুটের রেকর্ড সময় ২:৩৭ সেকেন্ডের মধ্যে ৪৫ সেকেন্ড এর কারনে তাদের নতুন রেকর্ডটি মিস হয়।

কিন্তু, ১৭ই জুন, ২০১২ সালে দুটি একই রুটে ২:২৩:৪৬ (২:২৩:৫১) এর একটি নতুন রেকর্ড সৃষ্টি করেন।

এরপর তিনি নিয়মিত ভাবে বিভিন্ন পর্বত আরোহণ করতে থাকেন।

অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড

৩ জুন, ২০১৭ সালে তিনি এল ক্যাপিটানে প্রথম একাকী আরোহণ করেন। এতে সময় লাগে ৩ ঘন্টা এবং ৫৬ মিনিট এবং এই সময়ের মধ্যে তিনি ২,৯০০ ফুট ফ্রেডারাইড রুটটি সম্পন্ন করেছিলেন।

অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড - GoArif

যা এর আগে কেউ কখনও সম্পূর্ণ ভাবে আরোহণ করতে পারেন নি। এর ফলে এটা নিয়ে একটি ডকুমেন্টারি বানানো হয়। যার নাম “ফ্রি সোলো (Free solo)” ।

ফ্রি সোলো (Free Solo)

এই কৃতিত্বটি “যেকোনো ধরনের মহৎ ক্রীড়াবিদের কৃতিত্বের মধ্যে একটি”, হিসাবে বর্ণনা করা হয়েছে।

“ফ্রি সোলো” ডকুমেন্টটি, ডকুমেন্টারি ফিল্ম নির্মাতা ই. চা ভাসারলেই এবং ফটোগ্রাফার জিমি চিন নির্মাণ করেছেন।

২০১৮ সালে অন্যান্য পুরষ্কারের মধ্যে এটি সেরা ডকুমেন্টারি ফিচার (২০১৮) এর জন্য অ্যাকাডেমি পুরস্কার জিতেছে। যা বর্তমানে অস্কার নামে পরিচিত।

অস্কার বিজয়ী পর্বতারোহী অ্যালেক্স অনল্ড - GoArif
অস্কার বিজয়ী অ্যালেক্স অনল্ড

২০১৮ সালে অ্যালেক্স অনল্ড ফ্রি সোলো (Free Solo) ডকুমেন্টারির জন্য অস্কার বিজয়ী হন।

ন্যাশনাল জিউগ্রাফি (National Geography) বানানো সেই ফ্রি সোলো ডকুমেন্টারির ট্রেলার দেখুনঃ

ফ্রি সোলো – ট্রেলার | ন্যাশনাল জিউগ্রাফি ভিডিও

এরপর ৬ই জুন ২০১৮ সালে হোনিমাইটের এল ক্যাপিটানে নাসির গতি রেকর্ড ভাঙার জন্য অনল্ড টমি ক্যালডওয়েল-এর সাথে যোগ দেন।

তারা ১:৫৮:০৭ সেকেন্ডে আনুমানিক ৩,০০০ ফুট রুট সম্পন্ন করে, দুই ঘণ্টার মধ্যে প্রথম রুটটি সম্পন্ন করে বিশ্বের প্রথম পর্বতারোহী হয়ে উঠেন। যা এর আগে কেউ এতো অল্প সময়ের মাঝে করতে পারেন নি।

আরও: ভ্রমণ টিপস

অ্যালেক্স অনল্ড এর মানবপ্রীতি

অ্যালেক্স অনল্ড এর মানবপ্রীতি শুরু হয় ২০১২ সালে। তিনি ২০১২ সালে, অনল্ড ফাউন্ডেশন শুরু করেন, যা “বিশ্বজুড়ে মানুষের জীবন উন্নত করার জন্য সহজ, টেকসই উপায়গুলি সন্ধান করে” এবং বর্তমানে এই ফাউন্ডেশন উন্নয়নশীল বিশ্বের সৌর শক্তি উন্নয়নে কাজ করছে।

অ্যালেক্স অনল্ড এর মানবপ্রীতি - GoArif
সোলার সেটাপ এর কাজ করছেন অ্যালেক্স অনল্ড এবং তার টীম

অ্যালেক্স অনল্ড এর বই

অ্যালেক্স অনল্ড একটি বই লিখেছেন নাম: Alone on the Wall: Alex Honnold and the Ultimate Limits of Adventure.

তিনি বইটি লন্ডন: প্যান, ২০১৭ সালে প্রকাশ করেন। এই বই এর সহ-লেখক ডেভিড রবার্টস। SBN 978-1447282730।

আরও: ভ্রমণ পিপাসু: আরিফ হোসেন

পুরস্কার

  • ২০১০: ক্লাইম্বিং ম্যাগাজিন থেকে গোল্ডেন পিটন পুরষ্কার, ধৈর্যের আরোহণের জন্য।
  • ২০১৫: টমি ক্যালডওয়েলের সাথে একত্রে হেনল্ডকে আর্জেন্টিনাতে প্যাটাগোনিয়ায় ফিৎস রয় রেঞ্জের প্রথম পূর্ণ ট্রোভের জন্য পিয়লেটস ডি’অর দেওয়া হয়।
  • ২০১৮: আমেরিকান আলপাইন ক্লাব থেকে রবার্ট এবং মরিয়ম আন্ডারহিল অ্যাওয়ার্ড, বিভিন্ন পর্বতারোহণের ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের জন্য।
  • ২০১৮: ২০১৭ সালের মধ্যে আরোহণের জন্য তাঁর অসাধারণ অবদানের জন্য পিয়লেটস ডি’অর বিশেষ উল্লেখ।

উল্লেখযোগ্য পর্বতমালা আরোহণ

বড় দেয়াল

  • ২০০৭, ফ্রেডারাইড (ভিভি ৫.১২ ডিডি, ৩৭ পিচ), ইউসাইট, ক্যালিফোর্নিয়া – ব্রায়ান কিমবলের সাথে একদিনের ফ্রি উসেন্ট
  • ২০০৭, আস্ট্রমন (৫.১১ সি, ১০ পিচ) এবং দ্য রোস্ট্রাম (৫.১১ সি, ৮ পিচ), জোসেমিট, ক্যালিফোর্নিয়া – পিটার ক্রফ্ট (১৯৮৭) এর পর দ্বিতীয় ব্যক্তি একদিনে একাকী একাকী
  • ২০০৭, সালথ ওয়াল (ষষ্ঠ ৫.১৩ বি / সি), জোসেমাইট, ক্যালিফোর্নিয়া – ১১ তম মুক্ত উত্স
  • ২০০৮, বুশোডো (৫.১৩+) এবং হংকং ফুয়ে (৫.১৩ বি-৫.১৪), উটাহ – ৩ দিনের মধ্যে
  • ২০০৮, হাফ ডোমের নিয়মিত নর্থওয়েস্ট ফেস, জোসেমাইট, ক্যালিফোর্নিয়া – প্রথম বিনামূল্যে একাকী
  • ২০০৮, মুনলাইট বাট্রেস (ভি ৫.১২ ডিডি, ১২০০ ফুট), জিয়ন, উটাহ – ফ্রি সোল।
  • ২০১২, দ্য নাস (৫.১৪ এ / বি), জোসেমাইট, ক্যালিফোর্নিয়া – হান ফ্লোরাইনের সাথে ২৩:২৩:৪৬এর প্রাক্তন গতি রেকর্ড
  • ২০১২, হাফ ডোমের নিয়মিত নর্থওয়েস্ট ফেস, জোসেমিট, ক্যালিফর্নিয়া – ১:২২ তে গতিবিধি
  • ২০১২, ইউসমেট ট্রিপল ক্রাউন – মাউন্ট। ওয়াটকিনস, এল ক্যাপিটান, এবং হাফ ডম, জোসেমিট, ক্যালিফোর্নিয়া – ১৮:৫০ সালে সোলো, ৯০% লিংক আপ বিনামূল্যে
  • ২০১৪, এল সেনেনরো লুমিউনিসো (৫.১২ ডি ভি, ১৭৫০ ফুট, ১৫ পিচ), এল পোটেরো চিকো, মেক্সিকো – ৩ ঘন্টা ধরে কিছুটা প্রথম বিনামূল্যে একাকী
  • ২০১৪, ইউনিভার্সিটি ওয়াল (৫.১২ এ সি ২, ৮ পিচ), স্কোয়ামিশ, ব্রিটিশ কলম্বিয়া, কানাডা – প্রথম বিনামূল্যে একাকী।
  • ২০১৬, সম্পূর্ণ স্ক্রীম (E৮ ৬b), উত্তর আয়ারল্যান্ড, যুক্তরাজ্য – বিনামূল্যে একাকী
  • ২০১৭, ফ্রাইডারডার (৫.১২ ডিডি ৬), জোসেমিট, ক্যালিফোর্নিয়া – এল ক্যাপিটানে প্রথম এবং একমাত্র বিনামূল্যে একাকী
  • ২০১৮, নাস (ভিআই ৫.৮ এ ২), জোসেমিট, ক্যালিফোর্নিয়া – টমি ক্যালডওয়েল এর সাথে ১:৫৮:০৭এর গতি রেকর্ড

বাল্ডারিং

  • ২০১১, ম্যান্ডলা ৮ এ + (ভি ১২), বিশপ, ক্যালিফোর্নিয়া – ক্রিস শর্মা এর ক্লাসিক বোল্ডারের পুনরাবৃত্তি
  • ২০১০, অ্যামব্রোসিয়া ৮ এ (ভি ১১), বিশপ, ক্যালিফর্নিয়া – কেভিন জর্গসনের হাইবল সমস্যাটির দ্বিতীয় উত্স
  • ২০১২, টু বি বিগ টু ফ্লাইল ৭ সি + (ভি ১০) বা ৮ বি (৫.১৩ ডি), বিশপ, ক্যালিফোর্নিয়া – ৪৫ ফুট ফুটবলের প্রথম উত্স।

একক পিচ

  • ২০০৮ এর শেষ দিকে ইংল্যান্ডের সফরের সময় ২০০৮ এর পার্থিয়ান শট, নিউ স্টেটসম্যান, মেসুগা (একাকী), গায়া-এর দৃষ্টিকোণ (এবং পরবর্তীতে এটি পুনরাবৃত্তি), এবং লন্ডনের ওয়ালের দর্শনের একক।
  • ২০১০, দ্য গ্রিন মাইল ৮c + (৫.১৪c), জাইলহাউস ক্র্যাগ, সান ফ্রান্সিসকো – অ্যালেক্স হোনিল্ডের সবচেয়ে কঠিন খেলা দড়ি দৌড়ে
  • ২০১০, রেইনবো আর্ক (৫.১২+, শীর্ষ-রোপেড), এনএনডি ডিজিজ, চাদ – প্রথম উত্স
  • ২০১১, স্বর্গের (৫.১২ ডি) এবং মহাজাগতিক ধ্বংসাবশেষ (৫.১৩ বি), জোসেমাইট ন্যাশনাল পার্ক – বিনামূল্যে একাকী
  • ২০১১, ফিনিক্স (৫.১৩ এ), জোসেমিট ন্যাশনাল পার্ক – বিনামূল্যে একাকী। ফিনিক্স মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম ৫.১৩ এ ছিল।

পর্বত

  • ২০০৯, অনামী (VI ৫.১২ এ ২) লো এর গলি, বোর্নিও – প্রথম বিনামূল্যে উত্সাহের চেষ্টা করেছিলেন
  • ২০১৪, দ্য ফিটস রায় ট্র্যাভস (৫.১১ ডি সি ৬৫ ডিগ্রী, ৫০০০ মি), ফিটস রায় ম্যাসিফ, প্যাট্যাগনিয়া – টমি ক্যালডওয়েল-এর সাথে পাঁচ দিন ধরে সম্পন্ন
  • ২০১৬, টোরে ট্রাভস, প্যাট্যাগনিয়া – দ্বিতীয় উত্সাহ। উত্তর-দক্ষিণ-দক্ষিণের সেরো স্ট্যান্ডহার্ড, পাটা হারেরন, টোরে ইগার এবং সেরো টোরে। কলিন হেলির সঙ্গে ২১ ঘণ্টার মধ্যে সম্পন্ন

সুত্র: Alex Honnold

GoArif.com ওয়েবসাইটের কোথাও কোন ভুল বা অসংগতি আপনার দৃষ্টিগোচর হলে তা অনুগ্রহ করে আমাকে অবহিত করুন, যেন আমি দ্রুত সংশোধন করতে পারি।
আরিফ হোসেন

আমি একজন ভ্রমণ পিপাসু। ভ্রমণ করতে আমার খুবই ভালো লাগে। তাইতো সময় পেলে ভ্রমণে ছুটে যাই। কোন ভ্রমণই আমার শেষ হয়ে শেষ হয় না। বারংবার আমার সেই স্থানে ছুটে যেতে ইচ্ছে করে। কারন, আমি যে প্রকৃতি ভালবাসি।

সব পোস্ট দেখুন

2
মন্তব্য

avatar
1 মন্তব্য
1 উত্তর
0 ফলোয়ার
 
সর্বাধিক প্রতিক্রিয়া মন্তব্য
হটেস্ট মন্তব্য
  সাবস্ক্রাইব  
নতুন পুরনো সেরা ভোট
নোটিফিকেশন পান
Akramul islam
সদস্য
Akramul islam

Nice story