a2i Innovation Lab (ilab) এ যাচ্ছি আমার আইডিয়া নিয়ে - GoArif

a2i Innovation Lab (ilab) এ যাচ্ছি আমার আইডিয়া নিয়ে

a2i Innovation Lab (ilab) এ যাচ্ছি আমার আইডিয়া নিয়ে – বাংলাদেশ অনলাইন যাদুঘর আইডিয়া ( Bangladesh Online Museum Idea ) । গত ২ মাস আগে বাংলাদেশ জাদুঘর ভার্চুয়াল করার কাজে অবদান রাখুন এই শিরোনামে একটা আর্টিকেল প্রকাশ করেছিলাম GoArif এ। সেখানে বলেছিলাম কিভাবে আমরা বাংলাদেশ জাদুঘর ভার্চুয়াল করার কাজে অবদান রাখতে পারি। লেখাটা পড়ে না থাকলে, পড়ে আসতে পারেন।

a2i Innovation Lab (ilab) –

তো, আমরা কয়েকজন মিলে বাংলাদেশ অনলাইন যাদুঘর এর কাজ শুরু করে দেই। সাইট এর ডিজাইন থেকে শুরু করে তথ্য সংগ্রহের কাজ করতে থাকি। একদিন রাইয়ান ভাই ( আমাদের ইলেকট্রনিক্স এর প্রতিষ্ঠাতা) আমাকে বললেন যে, আমার এই আইডিয়াটা a2i তে জমা দেয়ার জন্য।

আমি a2i সম্পর্কে খুব বেশি কিছু জানতাম না। গুগল এ গিয়ে a2i লিখে সার্চ করলাম। সেখান থেকেই ideabank.eservice.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে মোবাইল নাম্বার দিয়ে নিজের একটা একাউন্ট করলাম। একাউন্ট করা খুবই সহজ।

সাইটে খুব সুন্দর ভাবে বলে দেয়া আছে কিভাবে আইডিয়া সাবমিট/জমা দিতে হবে। আমি আমার Bangladesh Online Museum নিয়ে আইডিয়াটা সাবমিট করলাম। আরো কিছু তথ্য দেয়া লাগল, সেগুলো দিলাম।

তবে, একটা বিষয় দেখে খুবই অবাক হলাম – নিবন্ধিত ব্যবহারকারী সংখ্যা ১৩ হাজার এর উপর, প্রস্তাবিত আইডিয়া ৭ হাজার এর উপর! কিন্তু, সফল ভাবে সম্পন্ন প্রকল্প এর সংখ্যা মাত্র ৫টি!!

যাইহোক, আমি আমার আইডিয়া সাবমিট করে দিলাম। প্রায় ৩ মাস পর আজ সকালে a2i থেকে একটা ই-মেইল আসল। ই-মেইলে বলা ছিলঃ

Dear Participant,

Greetings from a2i. You are invited to present your idea to AIF screening board (a2i) on 15-Oct-2018 at a2i Innovation Lab (ilab), National Museum of Science and Technology, Agargoan.

You have to present your idea verbally within 3 minutes. No power point presentation (PPT) is required. In case of group ideas, only one representative from each group will be allowed to participate in the screening round.

Your time slot is – 12:00 PM.

Please appear to – BOARD 1

মানে, a2i থেকে আমাকে ডাকা হয়েছে আমার আইডিয়া শোনার জন্য। তারা কিছু নিয়ম বলে দিয়েছে। যেমনঃ আমি কোন পাওয়ারপয়েন্ট স্লাইড ব্যাবহার করতে পারব না, এটা তাদের প্রয়োজন নেই। আমাকে তারা ৩ মিনিট সময় দিবে আমার আইডিয়া বলার জন্য। এছারাও যারা Group ভিত্তিক আইডিয়া জমা দিয়েছে, সেই Group তাদের ভিতর থেকে শুধুমাত্র ১ জন তাদের আইডিয়া বলার জন্য সুযোগ পাবে। দলগত ভাবে বলতে পারবে না।

আমার টাইম স্লট দিয়েছে দুপুর ১২ টা এর দিকে। বোর্ড হচ্ছে ১ ।

ওকে, দেখাযাক কি হয়। এই প্রথম যাচ্ছি a2i Innovation Lab (ilab) তে। সবকিছু গুছিয়ে বলতে বা তাদের কে বুজাতে পারব কিনা জানি না। তবে আমি আশাবাদি। আমার আরেকটা আইডিয়া রয়েছে, যেটা আমি যখন পলিটেকনিক এ পড়ি তখনকার। সুযোগ দিলে সেটা বলার চেষ্টা করব। সি সি এন পলিটেকনিক ইন্সটিটিউট এ আমার সেই আইডিয়াটা সম্পর্কে জানুন এখান থেকেঃ স্কিল কম্পিটিশন এ আমার নাম!


আমার ইউটিউব চ্যানেলঃ GoArif

মন্তব্য

আমাদের মন্তব্য নীতি অনুযায়ী পরিচালনা করা হয় এবং আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। দয়া করে নাম দেয়ার ক্ষেত্রে কীওয়ার্ড ব্যবহার করবেন না। আসুন একটি ব্যক্তিগত এবং অর্থপূর্ণ কথোপকথন হয়ে যাক 😊 ।





আর্কাইভ