ভ্রমণের সেরা ২৫টি টিপস যা একজন ভ্রমণকারীর ভ্রমণের পূর্বে অবশ্যই জানা উচিত। পড়ুন এখানে
ট্রাভেল এন্ড ট্যুর ব্লগ নামকরণ নিয়ে মজার অভিজ্ঞতা! - goArif

ট্রাভেল এন্ড ট্যুর ব্লগ নামকরণ নিয়ে মজার অভিজ্ঞতা

ট্রাভেল এন্ড ট্যুর বা ট্যুরিজম ব্লগ নামকরণ নিয়ে মজার অভিজ্ঞতা! এই মজার অভিজ্ঞতা নিয়ে যখন লিখছি… তখন, আমার খুব হাসি পাচ্ছিল। কারন একটু আগেও সৈয়দ রাইয়ান ভাই (আমাদের ইলেক্ট্রনিক্স এর প্রতিষ্ঠাতা) এর সাথে এ নিয়ে মজার মজার গপ্প হচ্ছিল। কি হয়েছিল সেটা জানব তবে তার আগে চলুন শুরু করা যাক…।

ঘুরার প্রতি আমার নেশা সেই ছোটবেলা থেকেই। ঘুরতে আমার খুব ভালো লাগে। অবশ্য ঘুরতে কম বেশি সবার ই ভালো লাগে। আমার ভালো লাগত নতুন নতুন জায়গায় একা ঘুরতে যেতে। এখন ও লাগে। তবে এখন আর আগের মত সময় পাই না। নানা কাজে ব্যস্ত থাকতে হয়। তাই, সময় পাইনা বের হওয়ার।

goArif ব্লগে লিখছি ১ বছর এর মত হল। তার আগে কিছু ব্লগ এ লেখালেখি করতাম। তার ভিতর ছিলঃ টেকটিউনস, টিউনারপেজ, পিসিহেল্পলাইন বিডি ইত্যাদি। আমার নিজের ও একটা ব্লগ ছিল।

আমি একা একা ঘুরেছি অনেক জায়গায়। তার ভিতর কয়েটি টি নিয়ে ইতিমধ্যে goArif.com/blog এ ব্লগ লিখেছি। সেগুলো চাইলে পড়ে আসতে পারেন এখান থেকে। বাকি জায়গায় ঘুরতে যাওয়ার ব্লগ গুলো খুব শিগ্রই প্রকাশিত হবে এই ব্লগে। সুতরাং, নিয়মিত ব্লগ টি ফলো করুন। অথবা সাবস্ক্রাইব করে রাখুন। ব্লগে নতুন লেখা আসার সাথে সাথে আপনাকে মেইল করে জানিয়ে দেয়া হবে।

এবার সেই মজার ঘটনার দিকে আসি। যেহেতু আমি ঘুরতে যাওয়া নিয়ে ব্লগ লিখি তাই ভাবছিলাম, এই সাইটে ই একটা পেইজ খুলব। যেখানে আমার ঘুরতে যাওয়া বিষয় নিয়ে আমার অনুভুতি গুলো শেয়ার করব।

তো চলুন ট্রাভেল এন্ড ট্যুর নিয়ে বলি-

তো পেইজ খুলতে গিয়ে একটা প্রব্লেমে পড়লাম! পাতার নাম কি হবে। ট্যুর নাকি ট্র্যাভেল ব্লগ? আগে আমি এটা নিয়ে তেমন একটা ঘাটিনি। সুতরাং এখন পাতা খুলতে গিয়ে ই খটকায় পড়লাম।

সচরাচর যা করি তাই করলাম। গুগল এ সার্চ দিলাম। বেশ কিছু সাইট এর লিংক আসল। ক্লিক করে কয়েকটা লিংক এ ঢুকলাম। লিংক এর সাইট গুলো তে ঢুকে পড়লাম আরেক ধাঁধাঁয়! একি, সবাই দেখি যে যার মত উত্তর দিয়েছে।

কেউ বলছেঃ ট্যুর মানে কাছে কোথাও ঘুরতে যাওয়া। আর ট্রাভেল, মানে বিদেশে ঘুরতে যাওয়া!

কেউ বলেছেঃ ট্যুর মানে অনির্দিষ্ট ভাবে কোথাও ঘুরতে যাওয়া। আর ট্র্যাভেল মানে, নির্দিষ্ট কোথাও ঘুরতে যাওয়া!!

খটকা টা আরো বেশি ই লেগে গেলো। কি করি?

দিলাম আমার এক আপু কে ফোন।

আচ্ছা আপু ট্র্যাভেল আর ট্যুর এর মাঝে পার্থক্য কি? আপু কিছুক্ষণ চুপ করে থেকে বলল, শোন  আমার যে  ২ টা বচ্চা আছে। তার ভিতরে মাঝে মাঝে ১ টা রে খুজে পাই না! এইটাকে খুঁজে বের করাকে ট্যুর বলে! আর, আমার রুমে যে আরেকটা বাচ্চা আছে সেটাকে খুজে বের করাকে ট্র্যাভেল বলে!!

আপুর উদাহরণ শুনে আমি হাসতে হাসতে শেষ।

আপু বলল, বুজছিস?

আমি বললাম একটু পর বুজব নে। আগে হেসে নেই। আমার এই কথা শুনে আপু খট করে ফোনটা রেখে দিন। তারপর ও আমি হাসতেছি।

যাইহোক, পড়ে ফেসবুক এ রাইয়ান ভাই কে নক করলাম। আচ্ছা ভাইয়া, What is the difference between tour and travel?

রাইয়ান ভাই বলল, গুগল কর। আমি বললাম, করেছি কিন্তু বুজতেছিনা।

ঠিক আছে স্ক্রিনশট পাঠা। পাঠালাম।

শোন, নির্দিষ্ট কোথাও যাওয়াটা ট্রভেল আর এখানে ওখানে ঘুরাঘুরি টা কে বলা যায় ট্যুর।

আরেকটু ক্লিয়ার করেন…

তারপর রাইয়ান ভাই আমাকে পুরু ব্যাপারটা ক্লিয়ার করলেন। নির্দিষ্ট গন্তব্য, যা আগে থেকে প্ল্যান করে যাওয়া হয়েছে সেটা ট্রাভেল। প্ল্যান ছাড়া ঘুরাঘুরি গুলো সাধারণত ট্যুর বলে। এ নিয়ে অনেক্ষন কথা হল রাইয়ান ভাই এর সাথে। মাঝে আমার বন্ধু মিলন ও যোগ দিল। ২জন ই আমাকে ব্যাপার টা ক্লিয়ার করার চেষ্টা করল। তারপর,

ট্রাভেল এন্ড ট্যুর

মোটের উপড় পুরো ব্যাপার টা দাড়ালো এরকমঃ

ধরেন আপনি কক্সবাজার ঘুরতে যাবেন। এখন কক্সবাজার যাওয়ার সময় অবশ্যই আপনাকে গাড়ীতে বা ট্রেনে অথবা বিমানে, হেলিকপ্টার করে যেতে হবে। এই কক্সবাজার যাওয়া টাকে বলে ট্র্যাভেল। আর আপনি কক্সবাজার গিয়ে যে ঘুরাঘুরি করলেন তাকে বলে ট্যুর।

এর মানে এই দাঁড়াচ্ছে যে, ট্যুর এর ভিতর অবশ্যই ট্র্যাভেল আছে। কিন্তু ট্র্যাভেল এর মাঝে ট্যুর নাও থাকতে পারে।

ক্লিয়ার তো? ট্রাভেল এন্ড ট্যুর!


যদি আপনার কাছে ব্যাখ্যাটা ভুল হয়ে থাকে তাহলে, কমেন্ট করে জানাবেন।

আমার ফেসবুকঃ GoArif

মন্তব্য

আমাদের মন্তব্য নীতি অনুযায়ী পরিচালনা করা হয় এবং আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। দয়া করে নাম দেয়ার ক্ষেত্রে কীওয়ার্ড ব্যবহার করবেন না। আসুন একটি ব্যক্তিগত এবং অর্থপূর্ণ কথোপকথন হয়ে যাক 😊 ।